Featured Image: Wikipedia Commons.

Image: The Nations Online Project.
তিউনিসিয়া সম্পর্কে সবিস্তারে জানতে মুক্ত বিশ্বকোষ দেখুন:
Wikipedia. 2023. “Tunisia.” Wikimedia Foundation. Last modified July 15, 2023. https://en.wikipedia.org/wiki/Tunisia.

পূর্বসাল

১১০০ ফিনিশীয়রা উত্তর আফ্রিকা উপকূলে বসতিস্থাপন করলেন। কার্থেজ একটি প্রধান নৌশক্তি হয়ে উঠল। নগরটি বর্তমান তিউনিসের নিকটবর্তী ছিল।

১৪৬ রুমিদের হাতে কার্থেজের পতন।

সাল

৪৩৯ আজকে যেখানে তিউনিসিয়া, সেখানে ভ্যান্ডালরা হামলা চালাল।

সপ্তম শতাব্দী আরবরা আজকের দিনের তিউনিসিয়া দখল করে নিল।

৯০৯ বার্বাররা আরবদের কাছ থেকে তিউনিসিয়ার দখল নিল।

সপ্তদশ শতাব্দী ওসমানি সুলতানশাহির অংশ হয়ে গেল তিউনিসিয়া, তবে অঞ্চলটিতে উচ্চ মাত্রার স্বায়ত্তশাসন বজায় ছিল।

উনবিংশ শতাব্দী তিউনিসিয়া দখলের মতলব আঁটছে ফরাসি উপনিবেশিক শক্তি।

১৮৮১ ফরাসি সেনারা দখল করে নিল তিউনিস, দেশটির অর্থনৈতিক ও বৈদেশিক নিয়ন্ত্রণ ফ্রান্সের হাতে চলে এল।

১৮৮৪ তিউনিসিয়া একটি ফরাসি প্রটেক্টরেটে পরিণত হল।

১৯৩৪ হাবিবা বুরগিবা প্রতিষ্ঠা করলেন নব দস্তুর পার্টি।

১৯৫৬ মার্চ ২০: ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা অর্জন করল তিউনিসিয়া, দেশটির প্রথম প্রধানমন্ত্রী হলেন হাবিব বুরগিবা। স্বাধীন তিউনিসিয়ার প্রথম সংবিধান প্রণয়ন করা হল। তাতে নারীদের পুরুষদের সমান অধিকার দেয়া হল।

১৯৫৭ তিউনিসিয়ায় রাজতন্ত্র বিলুপ্ত করে দেয়া হল, এবং একটি প্রজাতন্ত্র ঘোষণা করা হল।

১৯৬১ তিউনিসিয়া ফ্রান্সকে জানাল, ফরাসিদেরকে বিজেরতে ঘাঁটি ছেড়ে চলে যেতে হবে। ফ্রান্স তাঁর সাবেক উপনিবেশ থেকে সামরিক উপস্থিতি প্রত্যাহার করতে সহজে রাজি ছিল না। অতএব সংঘাত দেখা দিল।

১৯৬৩ ফরাসিরা অবশেষে বিজেরতে ঘাঁটি ছেড়ে চলে গেল।

১৯৮১ স্বাধীন তিউনিসিয়ার প্রথম বহুদলীয় সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত, প্রেসিডেন্ট বুরগিবার দল ভূমিধ্বস জয়লাভ করল।

১৯৮৫ ইসরায়েল তিউনিসিয়ায় পিএলওর সদরদপ্তরে হানা দিল। ৬০ জন নিহত। সাইপ্রাস পিএলওর হামলায় তিন ইসরায়েলি পর্যটকের মৃত্যুর প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়।

১৯৮৭ রক্তপাতহীন প্রাসাদ ষড়যন্ত্র। প্রধানমন্ত্রী জয়নুল আবেদিন বেন আলি দাবি করলেন, প্রেসিডেন্ট হাবিব বুরগিবা শাসনকার্যের জন্য মানসিকভাবে উপযুক্ত নন। দেশটির ক্ষমতা গ্রহণ করলেন বেন আলি।

১৯৮৯-২০০৯ বেন আলির শাসনকাল।

২০০৪ প্রকাশিত হল কেনেথ পারকিনসের আ হিস্ট্রি অফ মডার্ন তিউনিসিয়া

২০১০ ডিসেম্বর: তিউনিসিয়া থেকে আরব বসন্ত শুরু হল।

২০১১ জানুয়ারি: বেন আলি নির্বাসিত। ফেব্রুয়ারি: পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী ঘানুচি। মে: কারফিউ জারি করা হল। অক্টোবর: সংসদীয় নির্বাচনে জয়লাভ করল ইসলামপন্থী দল এননেহদা। ডিসেম্বর: সংবিধান সভা কর্তৃক প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মোন্সেফ মারজুকি। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন এননেহদা নেতা হামাদি জেবালি।

২০১২ মে: তিউনিসিয়ার নিরাপত্তা বাহিনীর সাথে সালাফি ইসলামপন্থীদের সংঘর্ষ। জুন: একটি শিল্প প্রদর্শনীর বিরুদ্ধে ইসলামপন্থীরা বিক্ষোভ শুরু করলে সরকার রাতারাতি কারফিউ জারি করে। আগস্ট: ইসলামপন্থী সরকার নারীদের সাংবিধানিক অধিকার কমানোর উদ্যোগ নিলে তার বিরুদ্ধে তিউনিসে হাজার হাজার মানুষ ক্ষোভ প্রদর্শন করলেন।

২০১৩ জুলাই: আততায়ীদের হাতে খুন হলেন বিরোধী রাজনীতিক মোহামেদ ব্রাহমি। দেশ জুড়ে তীব্র গণআন্দোলন দেখা দিল, সাধারণ ধর্মঘট ডাকা হল, ও সরকার পতনের দাবি উঠল। ডিসেম্বর: বহু বাকবিতণ্ডার পর ইসলামপন্থী দল এননেহদা ও মূলত সেক্যুলার বিরোধীরা মেহেদি জোমাকে অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান বানাতে রাজি হল।

২০১৪ জানুয়ারি: তিউনিসিয়ার সংসদ একটি নতুন সংবিধান পাশ করল। অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান মেহেদি জোমা মূলত স্বাধীন ও টেকনোক্র্যাট মন্ত্রীদের নিয়ে মন্ত্রিসভা গঠন করলেন। মার্চ: জরুরি অবস্থা তুলে নিলেন প্রেসিডেন্ট মোন্সেফ মারজুকি। ২০১১ সালে বেন আলি ক্ষমতাচ্যুত হওয়ার পর এই জরুরি অবস্থা জারি করা হয়েছিল। অক্টোবর-ডিসেম্বর: উদারপন্থী, ট্রেড ইউনিয়নপন্থী, সেক্যুলারপন্থী, ও বেন আলি জমানার কিছু ক্ষমতাশালী ব্যক্তির দল নিদা তউনিস সংসদীয় নির্বাচনে জিতল। ক্ষমতাচ্যুত হল এননেহদা। নিদা তউনিসের প্রার্থী বেজি সাইদ এসেবসি দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

২০১৫ মার্চ: তিউনিসিয়ার বার্দো যাদুঘরে ৩ জন বন্দুকধারীর হামলায় ২১ জন খুন হলেন। এদের অধিকাংশ বিদেশি পর্যটক। আইএস এই হামলার দায় স্বীকার করে। জুন: আইএসের জনৈক বন্দুকধারী ৩৮ জনকে খুন করল। নিহতদের অধিকাংশই পর্যটক। তিউনিসিয়া সরকার চরমপন্থা প্রচার করা হয় এমন মসজিদগুলো বন্ধ করে দেয়ার ঘোষণা দিল। অক্টোবর: তিউনিসিয়ার গণতান্ত্রিক রূপান্তরে অবদান রাখার জন্য শান্তিতে নোবেল পুরস্কার পেল নাগরিক সমাজের সংগঠনদের গ্রুপ জাতীয় সংলাপ চতুষ্টয়।

২০১৭ প্রকাশিত হল অ্যান উলফের পলিটিকাল ইসলাম ইন তিউনিসিয়া: দ্য হিস্ট্রি অফ এননেহদা

২০১৯ অক্টোবর: দুর্নীতি বিরোধিতার প্ল্যাটফর্মে প্রেসিডেন্ট নির্বাচন জিতলেন অবসরপ্রাপ্ত আইনের অধ্যাপক কায়েস সাঈদ।

২০২০ সেপ্টেম্বর: তিউনিসিয়ায় একটি টেকনোক্র্যাটিক সরকার গঠন করা হল।

তথ্যসূত্র

BBC. 2017. “Tunisia profile – Timeline.” BBC, November 1, 2017.
https://www.bbc.com/news/world-africa-14107720

নোট: ইরফানুর রহমান রাফিনের নন-ফিকশন সময়রেখা ঢাকার দিব্যপ্রকাশ কর্তৃক ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। এই ব্লগটি সেই বই সংশ্লিষ্ট গবেষণা প্রকল্প। ঢাকা, চট্টগ্রাম, ও সিলেটের বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাবে সময়রেখা, এবং অনলাইনে অর্ডার দিয়েও সংগ্রহ করা যাবে।

অনলাইন অর্ডার লিংকসমূহ

দিব্যপ্রকাশ । বাতিঘর । বইবাজার । বইয়ের দুনিয়া । বইফেরী । বুক হাউজ । ওয়াফিলাইফ । রকমারি