Featured Image: Wikipedia Commons.

Image: The Nations Online Project.
আলজেরিয়া সম্পর্কে সংক্ষেপে জানতে মুক্ত বিশ্বকোষ দেখুন:
Wikipedia. 2023. “Algeria.” Wikimedia Foundation. Last modified July 12, 2023. https://en.wikipedia.org/wiki/Algeria.

সাল

১৮৩০ ফরাসি উপনিবেশিক শক্তি দখল করে নিল আলজেরিয়া।

১৯৩৯-৪৫ ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ।’*

* যুদ্ধের ক্ষয়ক্ষতির ফলে উপনিবেশগুলোয় ফ্রান্সের ক্ষমতা কমে। উত্তর আফ্রিকার দেশগুলো ইঙ্গ-মার্কিন দখলদারিত্বে আসে। এতে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতালাভের আশা দেখা দেয়।

১৯৪৫ সেতিফে স্বাধীনতাপন্থীদের আন্দোলন। ফরাসিরা রক্তাক্ত উপায়ে এই বিদ্রোহ দমন করে। তাতে হাজার হাজার স্বাধীনতাকামী আলজেরীয়ের মৃত্যু হয়।

১৯৫৪-৬২ ফ্রান্সের বিরুদ্ধে আলজেরিয়ার স্বাধীনতাযুদ্ধ।

১৯৬৩ ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করল আলজেরিয়া।

১৯৬৫ বেন বেল্লাকে উৎখাত করলেন কর্নেল হুয়ারি বুমেদিন, দুর্নীতির অবসান ঘটাবেন বলে ওয়াদা করলেন।

১৯৭৬ কর্নেল বুমেদিন একটি নয়া সংবিধান প্রবর্তন করেন। তাতে সমাজতন্ত্রের প্রতি অঙ্গীকার ব্যক্ত করা হয় এবং দেশের একমাত্র রাজনৈতিক দল হিসেবে ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের (এফএলএন) ভূমিকা নির্ধারণ করা হয়। একই সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্মের স্বীকৃতি দেয়া হয়।

ডিসেম্বর কর্নেল হুয়ারি বুমেদিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এবং দ্রুত শিল্পায়নের একটি কর্মসূচি চালুকরণে মুখ্য ভূমিকা পালন করলেন।

১৯৮৮ অর্থনৈতিক দুরবস্থা নিয়ে তীব্র অসন্তোষ দেখা দিল।

১৯৮৯ আলজেরিয়ার জাতীয় সংসদ নতুন রাজনৈতিক দল গঠন করা বিষয়ে থাকা নিষেধাজ্ঞা তুলে নিল। একটি নতুন নির্বাচনী আইন প্রণয়ন করা হল যেখানে বিরোধী দলগুলোকে ভবিষ্যৎ নির্বাচনে অংশ নেয়ার অনুমতি দেয়া হল। ইসলামিক স্যালভেশন ফ্রন্ট (এফআইএস) গঠন করা হল এবং ২০টিরও বেশি নতুন রাজনৈতিক দলকে নিবন্ধন প্রদান করা হল।

১৯৯০ স্থানীয় নির্বাচনে ৫৫ শতাংশ ভোট জিতল এফআইএস।

১৯৯১ ডিসেম্বর: সাধারণ নির্বাচনে প্রথম রাউন্ডে ১৮৮টা আসন পেল এফআইএস, মনে হচ্ছিল দ্বিতীয় রাউন্ডে তারা সহজেই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে।

১৯৬৪ সালে প্রকাশিত মূল ফরাসি থেকে মাইকেল ব্রেটের অনুবাদে ও সম্পাদনায় ইংরেজিভাষী পাঠকদের জন্য প্রকাশিত হল শার্ল-রবার্ট আগেরনের মডার্ন আলজেরিয়া: আ হিস্ট্রি ফ্রম ১৮৩০ টু দ্য প্রেজেন্ট

১৯৯২ জানুয়ারি-ফেব্রুয়ারি: সেনাবাহিনী প্রেসিডেন্টকে সংসদ বিলুপ্ত করে দিতে এবং পদত্যাগ করতে বাধ্য করল। সরকার জরুরি অবস্থা জারি করল এবং এফআইএসকে ভেঙে দিল। ইসলামপন্থীদের সাথে দশকব্যাপী রক্তাক্ত গৃহযুদ্ধের সূচনা হল।*

* ফ্রান্স এই গৃহযুদ্ধে আলজেরিয়া সরকারের পক্ষ নেয়।

১৯৯৭ সেপ্টেম্বর: বেনতালহা হত্যাযজ্ঞ।

১৯৯৯ আলজেরিয়ার প্রেসিডেন্ট হলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদেলআজিজ বুতফ্লিকা। নাগরিক ঐক্য প্রতিষ্ঠায় বুতফ্লিকার প্রস্তাবিত আইন গণভোটে পাশ হয়ে গেল। এফআইএসের সাথে রাষ্ট্রের একদশকের গৃহযুদ্ধের আনুষ্ঠানিক অবসান।*

* ১৯৯২ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত চলা এই সংঘাতে দেড় লক্ষাধিক মানুষের মৃত্যু হয়।

২০০৪ এপ্রিল: দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন আবদেলআজিজ বুতফ্লিকা।

২০০৭ সেপ্টেম্বর: আল-কায়েদার সেকেন্ড-ইন-কমান্ড আয়মান আল-জাওয়াহিরি উত্তর আফ্রিকার মুসলমানদের তাঁদের ভূমিগুলো স্পেনীয় ও ফরাসিদের কাছ থেকে “মুক্ত” করার আহবান জানালেন।

২০০৯ এপ্রিল: তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন আবদেলআজিজ বুতফ্লিকা।

২০১০ এপ্রিল: সন্ত্রাসবাদ প্রতিহত করতে যৌথ কমান্ড গঠন করল আলজেরিয়া, মৌরিতানিয়া, মালি, ও নাইজার।

প্রকাশিত হল জেমস ডি. লে সুয়েরের আলজেরিয়া সিন্স ১৯৮৯: বিটউইন টেরর অ্যান্ড ডেমোক্রেসি

২০১১ জানুয়ারি: খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি ও বেকারত্ব ইস্যুতে বড় আকারে প্রতিবাদ দেখা দিলে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘাতে ২ জনের মৃত্যু। সরকার নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম কমানোর নির্দেশ দিল। ফেব্রুয়ারি: সরকারবিরোধী আন্দোলনকারীদের অন্যতম প্রধান দাবি মেনে নিয়ে ১৯ বছর ধরে জারি থাকা জরুরি অবস্থা প্রত্যাহার করলেন বুতফ্লিকা।

সেপ্টেম্বর: বেতার ও টেলিভিশনের ওপর রাষ্ট্রীয় একচেটিয়ার অবসান ঘটালেন প্রেসিডেন্ট বুতফ্লিকা।

২০১২ ডিসেম্বর: ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলা স্বীকার করে নিলেন উপনিবেশিক আমলে আলজেরীয়দের দুর্ভোগ পোহাতে হয়েছে, কিন্তু তিনি আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়া থেকে বিরত থাকলেন।

২০১৩ জানুয়ারি: আমেনাস গ্যাস চুল্লি চার দিন ধরে ঘেরাও করে রাখল সশস্ত্র ইসলামপন্থী দল আল-মুরাবিতুন। কয়েক ডজন বিদেশি জিম্মিকে খুন করা হল। আলজেরীয় বিশেষ বাহিনী গ্যাস চুল্লিটি উদ্ধার করল।

২০১৪ এপ্রিল: বিতর্কিত নির্বাচনে জিতে প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হলেন বুতফ্লিকা। বারাকাত নামে এক গণআন্দোলন তৈরি হল। যার অর্থ হল: যথেষ্ট

সেপ্টেম্বর: ইসলামপন্থীরা ফরাসি পর্যটক হার্ভ গোউরডেলের শিরশ্ছেদ করলেন। এর আগে তাঁরা দাবি জানিয়েছিলেন ফ্রান্সকে ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে অভিযানে সমর্থন নেয়া বন্ধ করতে হবে।

২০১৫ জুন: লিবিয়ার পূর্বাঞ্চলে মার্কিন বিমান হামলায় খুন হলেন আল-মুরাবিতুন সশস্ত্র ইসলামপন্থী দলের নেতা মোখতার বেলমোখতার, যদিও তাঁর সমর্থকরা এই ঘটনা অস্বীকার করলেন। সেপ্টেম্বর: প্রেসিডেন্ট বুতফ্লিকা গোয়েন্দাপ্রধান মোহামেদ মেদিয়েনেকে বরখাস্ত করলেন। মেদিয়েনে পর্দার আড়ালের অন্যতম শক্তি বিবেচিত হতেন।

২০১৬ ফেব্রুয়ারি: সংসদে কিছু সাংবিধানিক সংস্কার পাশ করা হল। প্রেসিডেন্ট হওয়ার সুযোগ দুই মেয়াদে সীমিত করা হল এবং রাষ্ট্রের আইন বিভাগের ক্ষমতা বৃদ্ধি করা হল। বার্বার ভাষাকে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান করা হল।

প্রকাশিত হল জেফরি জেমস বাইরনির মেক্কা অফ রেভল্যুশন: আলজেরিয়া, ডিকলোনাইজেশন, অ্যান্ড দ্য থার্ড ওয়ার্লড অর্ডারl

২০১৭ প্রকাশিত হল জেমস ম্যাকডাউগালের আ হিস্ট্রি অফ আলজেরিয়া

২০১৮ জানুয়ারি: বার্বার জাতি কর্তৃক উদযাপিত নববর্ষকে প্রথমবারের মত একটি জাতীয় ছুটির দিন বিবেচনা করা হল।

২০১৯ এপ্রিল: গণআন্দোলনের মুখে পদত্যাগ করলেন প্রেসিডেন্ট আবদেলআজিজ বুতফ্লিকা। দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হলেন আলজেরীয় সংসদের উচ্চকক্ষের স্পিকার আবদেলকাদের বেনসালাহ। আন্দোলন চলমান থাকল।

তথ্যসূত্র

BBC. 2019. “Algeria profile – Timeline.” BBC, April 9, 2019.
https://www.bbc.com/news/world-africa-14118856

নোট: ইরফানুর রহমান রাফিনের নন-ফিকশন সময়রেখা ঢাকার দিব্যপ্রকাশ কর্তৃক ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। এই ব্লগটি সেই বই সংশ্লিষ্ট গবেষণা প্রকল্প। ঢাকা, চট্টগ্রাম, ও সিলেটের বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাবে সময়রেখা, এবং অনলাইনে অর্ডার দিয়েও সংগ্রহ করা যাবে।

অনলাইন অর্ডার লিংকসমূহ

দিব্যপ্রকাশ । বাতিঘর । বইবাজার । বইয়ের দুনিয়া । বইফেরী । বুক হাউজ । ওয়াফিলাইফ । রকমারি